মেনু নির্বাচন করুন

এনজিও

এএফডিও

রায়শ্রী উত্তর ইউনিয়নে আতাকরা গ্রামে ০১/০৬/২০০৩ সালে আতাকরা গ্রামের ৪ জন যুবকের উদ্যোগে “আতাকরা ফ্যামিলি ডেভেলপমেন্ট অর্গানাইজেশন” (এএফডিও) (আর্থ সামাজিক পরিবার উন্নয়ন সংস্থা)  প্রতিষ্টা করেন।  এলাকায় সমাজের গরীব অসহায়, দুস্থ লোকদের, এবং স্বাস্থ্য, স্যানিটেশন, যৌতুক বিরোধী ও শিশু নির্যাতন প্রতিরোধ সামাজিক কার্যক্রমের অংশগ্রহনের জন্য ১৫/০৩/২০০৭ইং তারিখে সমাজকল্যাণ মন্ত্রণায়লয় থেকে সমাজসেবা অধিদপ্তর, চাঁদপুর থেকে নিবন্ধন সনদ লাভ করেন। এছাড়াও রায়শ্রী উত্তর ইউনিয়নের বেকার যুবকদের মৎস চাষ, গবাদি পশু প্রকল্প ও প্রশিক্ষন  এবং যুবতীদের জন্য সেলাই প্রশিক্ষন প্রদানসহ ক্ষুদ্র ঋণের মাধ্যমে সেলাই মেশিন প্রদানসহ নানা রকম কার্যক্রম শুরু করেন এবং ১১/০৫/২০১০ সালে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের চাঁদপুর এ তালিকাভূক্ত করা হয়তাছাড়া  এ এনজিও চাঁদপুর জেলায় গরীব ও অসহায় লোকদের জন্য ক্ষুদ্রঋণ কার্যক্রম চালু রয়েছে।

 

২। গ্রামীণ ব্যাংক

অত্র ইউনিয়নের প্রতিটি গ্রামেই গ্রামীন বা্ংকের কার্যক্রম রয়েছে। প্রতিটি গ্রামে তাদের সমতি গঠন করে সাপ্তাহিক ঋণ কার্যক্রম চালিয়ে আসছে। সপ্তাহের একটি নির্দিষ্ট দিন একেক গ্রামে একেক একেক দিন দেয় এবং ঋণ আদায় করে। এত গরীব অসহায়, দিনমজুর তাদের ক্ষুদ্র ঋণ নিয়ে উপকৃত হচ্ছে। গ্রামীন ব্যাংক ক্ষুদ্র ঋনের পাশাপাশি ব্যবসায়ীদের জন্য ব্যবসা বিকাশ নামে একটি ঋণ কার্যক্রম চালু রেখেছে।

৩। ব্র্যাক

গ্রামীন ব্যাংকের পরেই ঋণ কার্যকমের দিকে ব্র্যাকের স্থান। ব্র্যাক প্রায় প্রতিটি গ্রামে তাদের ক্ষুদ্রঋণ কার্যক্রম অব্যাহত রেখেছে। ক্ষুদ্র ঋনের পাশাপাশি ব্যবসায়ীদের জন্য ব্যবসা ঋণ কার্যক্রম চালু রেখেছে।

অন্যান্য

এছাড়াও এই ইউনিয়নে উদ্দীপন, আশা, দিশা সহ আরও অনেক এনজিও (বেসরকারী সংস্থা)  গুলো রায়শ্রী উত্তর ইউনিয়নের জনগনকে আর্থিক ভাবে সহায়তা প্রদানের জন্য শিক্ষা, স্বাস্থ্য, ক্ষুদ্র ঋণ সহ বিভিন্ন কার্যক্রম চালু রেখেছে।